সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: নির্বাচন কমিশনের সঙ্গে আওয়ামী লীগের সংলাপ, সুষ্ঠু-নিরপেক্ষ নির্বাচনের জন্য ইভিএমের ব্যবহার চায় দলটি; ইসির যেসব আইন বিধি-বিধান রয়েছে তার অধিকাংশই আওয়ামী লীগ শাসনামলেই তৈরি: সিইসি Desh TV Logo রোহিঙ্গা ইস্যুতে রাশিয়া বাংলাদেশের পাশে আছে, এবার চীনও বাংলাদেশের বিপক্ষে নয়: পররাষ্ট্রমন্ত্রী Desh TV Logo রাখাইনে রোহিঙ্গা নিধনের নিন্দা জানিয়ে আইপিইউ অধিবেশনে প্রস্তাব পাস, মিয়ানমারে জাতিসংঘের তত্ত্বাবধানে ‘নিরাপদ অঞ্চল’ প্রতিষ্ঠার সুপারিশ Desh TV Logo টানা তিন মাস যুক্তরাজ্যে অবস্থানের পর বিকেলে দেশে ফিরেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, তাকে স্বাগত জানাতে দলীয় নেতাকর্মীদের ব্যাপক প্রস্তুতি ছিল, ছিল রাজধানীতে তীব্র যানজট Desh TV Logo খালেদা জিয়াকে গ্রেপ্তারের পরিকল্পনা সরকারের নেই: ওবায়দুল কাদের Desh TV Logo বিশেষ অভিযানে গাজীপুর শহর থেকে বিএনপির ৭ নেতাকর্মী আটক Desh TV Logo ভোলায় সড়ক দুর্ঘটনায় একজনের মৃত্যু Desh TV Logo চুয়াডাঙ্গায় পানিতে ডুবে শিশুর মৃত্যু Desh TV Logo বঙ্গবন্ধুর ছোট ছেলে শহীদ শেখ রাসেলের ৫৩তম জন্মদিন আজ Desh TV Logo আন্তর্জাতিক: বেইজিংয়ে চীনা কমিউনিস্ট পার্টির ১৯তম কংগ্রেস শুরু; চীনা বৈশিষ্ট্যম-িত সমাজতন্ত্র এক নতুন যুগে প্রবেশ করেছে, চীনা জনগণের প্রয়োজনকে অগ্রাধিকার দেবে রাষ্ট্র; উদ্বোধনী ভাষণে বললেন প্রেসিডেন্ট শি চিনপিং Desh TV Logo আইএসের কথিত রাজধানী রাক্কার পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে যুক্তরাষ্ট্র সমর্থিত সিরিয়ার বিদ্রোহীরা Desh TV Logo ৭ খেলা: ফুটবল: চ্যাম্পিয়ন্স লিগ: রিয়াল মাদ্রিদ ১-১ টটেনহাম, ম্যান সিটি ২-১ নাপোলি, মারিবর ০-৭ লিভারপুল, স্পার্তাক ৫-১ সেভিয়া Desh TV Logo বিশ্বরেকর্ডের পথে লাইফবয়: বিশ্ব হাত ধোয়া দিবস ২০১৭ উপলক্ষে ১১ হাজারের বেশি স্কুল ছাত্র-ছাত্রীর অংশগ্রহণে ‘লার্জেস্ট হিউম্যান ইমেজ অফ এ হ্যান্ড’ তৈরির মাধ্যমে জিনিয়াস ওয়ার্ল্ড রেকর্ডস টাইটেল অর্জনের উদ্যোগ নিয়েছে লাইফবয় Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকাল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

এসডিজি বাস্তবায়নে বেসরকারি খাতকে সম্পৃক্ত করা প্রয়োজন: শেখ হাসিনা

বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৭ (১৪:৪১)
এসডিজি-বাস্তবায়নে-বেসরকারি-খাতকে-সম্পৃক্ত-করা-প্রয়োজন-শেখ-হাসিনা

এসডিজি বাস্তবায়নে বেসরকারি খাতকে সম্পৃক্ত করা প্রয়োজন: শেখ হাসিনা

এসডিজি বাস্তবায়নে অর্থায়নের ঘাটতি মোকাবেলায় বেসরকারি খাতকে সম্পৃক্ত করা প্রয়োজন— কারণ এ লক্ষ্যে সম্পদের যোগান দেয়া সরকারগুলোর জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ।

বুধবার জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে উচ্চপর্যায়ের এক আলোচনায় এ কথা বলেন তিনি।

আঙ্কটাডের তথ্যের উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এসডিজি বাস্তবায়নে প্রতি বছর বিশ্বের ৩ দশমিক ৩ থেকে ৪ দশমিক ৫ ট্রিলিয়ন ডলার প্রয়োজন। এজন্য এসডিজি বাস্তবায়নে বেসরকারি খাতের অংশগ্রহণ প্রয়োজন।

প্রধানমন্ত্রী জাতিসংঘ সদর দপ্তরে ‘ক্রিয়েটিং অ্যা পলিসি ভিশন ফর এসডিজি ফিন্যান্স ফ্যাসিলিটেটিং প্রাইভেট সেক্টর ইনভেস্টমেন্ট ইন দ্য এসডিজি’ শীর্ষক অনুষ্ঠানে তার কথা তুলে ধরেন।

প্রধানমন্ত্রী বলেন, উন্নয়নশীল দেশের জিডিপির ৬০ শতাংশ, পুঁজি প্রবাহে ৮০ শতাংশ ও কর্মসংস্থানের ৯০ শতাংশ বেসরকারি খাতের আওতায়। এজন্য এসডিজি বাস্তবায়নে তাদের অংশগ্রহণ ও দায়বদ্ধতা রয়েছে।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশে বেসরকারি খাত শক্তিশালী ও উৎসাহী অংশিদার হিসেবে বিকশিত হচ্ছে। তাদের এই আগ্রহের প্রেক্ষাপটে তার সরকার এসডিজির জন্য বেসরকারি খাতের বিনিয়োগ বাড়াতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আওতায় বেশ কিছু সংস্থা গঠন করেছে।

প্রধানমন্ত্রী বলেন, এটা উৎসাহব্যঞ্জক যে বিশ্বব্যাপী বেসরকারি এসডিজিকে গুরুত্বের সঙ্গে নিয়েছে— বিশ্বের বেসরকারি প্রতিষ্ঠানগুলো তাদের সংস্থার কার্যবিবরণী ও টেকসই ব্যবসা পরিকল্পনায় এসডিজিকে অন্তর্ভুক্ত করেছে।

তিনি বলেন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ এফডিআইর ওপর গুরুত্বারোপ করে বড় ধরনের বিনিয়োগ আকৃষ্ট করতে এবং বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ আগামী কয়েক বছরে ১শ’ বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার লক্ষ্যে কাজ করছে।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে এফডিআই ২০১০ সালের ১ বিলিয়ন ডলার থেকে ২০১৬ সালে ২ দশমিক ৫ বিলিয়ন ডলারে উন্নিত হয়েছে।

শেখ হাসিনা এ ধরনের বিনিয়োগের গুরুত্বের স্বীকৃতি প্রদান ও ইউএনডিপি ইম্প্যাক্ট ফিন্যান্স (ইউএনএসআইএফ) গঠনের জন্য ইউএনডিপিকে ধন্যবাদ জানান।

‘বিল্ড বাংলাদেশ- ইউএনডিপি ইম্প্যাক্ট ফান্ড ব্যানারে ইউএনএসআইএফ’র প্রথম বিনিয়োগ হবে বাংলাদেশে।

এতে বাংলাদেশ অনেক উদ্ভাবনী প্রস্তাব দিয়েছে এবং এই তহবিল চীনের ইম্প্যাক্ট ইনভেস্টরসের সহায়তায় সাশ্রয়ী আবাসন গড়ে তুলতে কাজ করবে।

প্রধানমন্ত্রী বলেন, তিনি সবার জন্য উপযোগী ভবিষ্যৎ গড়ে তুলতে বেসরকারি খাতের অংশগ্রহণ বাড়াতে একত্রে কাজ করার লক্ষ্যে এগিয়ে যাচ্ছেন।

এরআগে প্রধানমন্ত্রী এসডিজি বাস্তবায়ন, অর্থায়ন ও তদারকি শীর্ষক উচ্চ পর্যায়ের এক বৈঠকে বক্তৃতাকালে দক্ষিণ-দক্ষিণ এবং ত্রিপক্ষীয় সহযোগিতার মাধ্যমে বিভিন্ন দেশের উদ্ভাবন বিনিময়ের ওপর গুরুত্বারোপ করেন।

শেখ হাসিনা বলেন, দক্ষিণের দেশগুলো এক অপরের উন্নয়ন ও চ্যালেঞ্জগুলো বুঝতে পারে। এজন্য দক্ষিণের মধ্যে গভীর বোঝাপড়া ও বৃহত্তম সমঝোতা গড়ে তোলা প্রয়োজন।

তিনি বলেন, বাংলাদেশ এসডিজি ট্রাকার নামে একটি সহজ কিন্তু শক্তিশালী প্রক্রিয়ার উদ্ভাবন করেছে। এর মাধ্যমে সূচকসহ এসডিজি প্রত্যেক লক্ষ্যমাত্রা যথাযথ লক্ষ্য নির্ধারণ ও অগ্রগতি জানা যাবে। এটি একটি উদ্ভাবনী কর্যপ্রক্রিয়া। আমরা এই ব্যবস্থা দক্ষিণের দেশগুলোর জন্যও সহজলভ্য করবো।

এই ক্যাটাগরীর আরও খবর

Desh Television দেশটিভিতে আজকের অনুষ্ঠান

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১